1. : deleted-e5fzDXca :
  2. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. : wp_update-1720111722 :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:২২ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের ধাওয়ায় আতঙ্কে শকুনি লেকে দুই শিক্ষার্থী নি*খোঁ*জ, বিভিন্ন রোগের পরীক্ষার রিপোর্টে গড়মিল থাকার কারনেই দেশের স্বাস্থ্যসেবার প্রতি মানুষের আস্থা কম।স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে বিকাশকর্মীকে কুপিয়ে ১৮ লাখ টাকা ছিনতাই দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে শিবচরে” —– আইন মন্ত্রী বাস স্টান্ডে ফেলে যাওয়া বৃদ্ধকে উদ্ধার করলেন শিবচরের ইউএনও শিবচরে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৪ দোকানে জরিমানা শিবচরে দরিদ্র প্রতিবন্ধীর জমি দখলের চেষ্টার অভিযোগ ফিরে এলেন টাইগারদের বিশ্বকাপ জেতানো কোচ বীর মুক্তিযোদ্ধা বসির মাস্টারের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ শিবচরে মহাসড়ক থেকে তরুণীর মরদেহ উদ্ধার

ইলিয়াস আহমেদ চৌধুরী(দাদা ভাই) এর ২৯ তম মৃত্যুবার্ষিকী আজ

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৯ মে, ২০২০, ১০.৪৬ এএম
  • ৮৪৯ জন সংবাদটি পড়েছেন।

নিজস্ব প্রতিবেদকঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর বাবা সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ২৯ তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (১৯ মে) আজ।

মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। এছাড়া তিনি গণফোরামের প্রাক্তন সদস্য, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও সমাজসেবক ছিলেন।

এক সময়ের জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বাণী’র সম্পাদকমন্ডলীর সভাপতি ছিলেন ইলিয়াস আহমেদ। এছাড়া আরমবাগ ক্রীড়াচক্র ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের সভাপতি ছিলেন তিনি। আর রাজনৈতিক দিক দিয়ে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

মাদারীপুরের উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। তিনি শিবচরে শিক্ষা বিস্তারের জন্য প্রতিষ্ঠা করেছেন বহু শিক্ষা প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতা বজায় রেখে শিবচরের উন্নয়নে কাজ করে চলেছেন তার জ্যৈষ্ঠ পুত্র চিফ হুইপ নূর ই আলম চৌধুরী।

তার জ্যেষ্ঠ সন্তান নূর ই আলম চৌধুরী মাদারীপুর-১ আসনের একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য ও বর্তমান জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে দায়িত্বপালন করছেন। তার কনিষ্ঠ সন্তান মজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) ফরিদপুর-৪ আসন থেকে দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হন।

১৯৩৪ সালের ১৫ আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া এলাকার জমিদার পরিবারে জন্ম হয় ইলিয়াস আহমেদ চৌধুরীর। তার বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মা চৌধুরী ফাতেমা বেগম। তার মা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন।

ইলিয়াস আহমেদের শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমী থেকে। এরপর মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন।

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন ও ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করেছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি। পাশাপাশি মুজিব বাহিনীর কোষাধ্যক্ষেরও দায়িত্ব পালন করেছেন ইলিয়াস আহমেদ। এরপর ১৯৭৩ সালে মাদারীপুর আসন থেকে প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন তিনি। এছাড়া ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ইলিয়াস আহমেদ।

১৯৯১ সালের ১৯ মে পঞ্চম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান নেতা।

ইলিয়াস আহমেদ চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান নূর ই আলম চৌধুরী লিটন ও কনিষ্ঠ সন্তান মজিবুর রহমান চৌধুরী নিক্সনসহ পরিবারের অন্য সদস্যরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!