1. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে ৫টি চোরাই মোটরসাইকেলসহ তিনজন গোয়েন্দা পুলিশের জালে শিবচর উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন পদে ৬ জনের মনোনয়ন পত্র দাখিল শিবচরের সালেহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক আবশ্যক শিবচরে প্রাইভেটকার ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই ভাই আহত সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে’: চিফ হুইপ কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ মাদারীপুরে পূর্ব শত্রুতার জেরে হামলা চালিয়ে ১৫টি বসতঘর ভাংচুর ও লুটপাটের অভিযোগ শিবচরে আধিপত্য নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ২০ শিবচরে ভোক্তা অধিকারের অভিযান, ৬ দোকানে ৭০ হাজার টাকা জরিমানা শিবচরে নাবালিকাকে ধর্ষণের অভিযোগে ১ জন গ্রেফতার

হারানো ফোন উদ্ধার করবেন যেভাবে

  • প্রকাশিত : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ১২.১৫ পিএম
  • ৫১১ জন সংবাদটি পড়েছেন।

সারাক্ষণ প্রযুক্তিঃ

মোবাইল ফোন হারানোর শোক পেয়েছেন। কারো কারো এই অভিজ্ঞতা একাধিকবার। বেশিরভাগ সময়ই হারানো ফোন ফিরে পান না মালিক। এতে খোয়া যায় অনেক ব্যক্তিগত এবং প্রয়োজনীয় ছবি, তথ্য।

তবে খুব সহজ কিছু উপায়ে আপনার হারানো মোবাইল উদ্ধার করতে পারেন। তবে অবশ্যই মোবাইল হারিয়ে গেলে থানায় জিডি করুন। কারণ আপনার অনেক ব্যক্তিগত তথ্য যদি অন্য কারো হাতে পরেও, তাহলে সে যেন তা দিয়ে আপনার ক্ষতি করতে না পারে। আবার পুলিশের মাধ্যমেও আপনার মোবাইলটি ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

জেনে নিন হারানো ফোন উদ্ধার করবেন যেভাবে-আপনার অ্যান্ড্রয়েড মোবাইলটির ক্ষেত্রে যে জিমেল আইডি ব্যবহার করেন, সেটি নিশ্চয় ভুলে যাননি? তা হলে প্রথমে কোনও একটি কম্পিউটারে বসে গুগলে গিয়ে এই ঠিকানায় আপনার জিমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ নামে একটি অপশন দেখাবে। সেখানে তা মঞ্জুর হলেই প্রাথমিক কাজ শেষ।

যদি আপনার মোবাইল ডিভাইসের লোকেশনটি যদি চালু থাকে, তবেই উপরের পরামর্শটি কাজে লাগবে। সার্ভারের মাধ্যমে আপনার গুগল অ্যাকাউন্ট হারিয়ে যাওয়া মোবাইল ফোনটির ব্র্যান্ড এবং মোবাইল নম্বর দেখে সেটি খুঁজে নেবে। মোবাইল থেকে প্রাপ্ত তথ্যকে ব্যবহার করে তখন গুগল ম্যাপের মাধ্যমে দেখিয়ে দেওয়া হবে সেটি কোথায় আছে।

গুগল ম্যাপে মোবাইল ফোনটির অবস্থান যদি আপনার এলাকার মধ্যেই দেখানো হয়, সে ক্ষেত্রে কম্পিউটারের বাঁ দিকে থাকা ‘প্লে সাউন্ড’ অপশনটি চালু করুন। এর ফলে কম্পিউটার থেকেই আপনার মোবাইলে রিংটোন বাজবে। ফোন সাইলেন্ট থাকলেও এ ক্ষেত্রে সমস্যা নেই।

তিনটি ধাপ পেরিয়ে এসেও যদি মনে হয়, মোবাইল ফোনটি এলাকা ছাড়িয়ে অনেক দূর চলে গেছে বা অন্যের হাতে চলে গেছে সেক্ষেত্রে প্রথমেই কম্পিউটার থেকে পাসওয়ার্ড সেট করে ফোনটিকে লক করে দিন।

তবে এত কিছু করেও যদি আপনার মনে হয় যে, ফোনটি আর পাওয়া যাবে না সে ক্ষেত্রে আপনার মোবাইল ফোনে থাকা সমস্ত তথ্য যাতে অন্যের হাতে চলে না যায়, তখন ‘ইরেজ ডেটা’ অপশনটি ব্যবহার করে ফোনের সমস্ত তথ্য মুছে ফেলুন। মোবাইল যদি অফলাইনে থাকেও, মোবাইল যখনই অনলাইনে আসবে, সব তথ্য মুছে যাবে।

জিমেল আইডি ব্যবহার করেও যদি মোবাইল ফোনটি ফিরে পাওয়ার আশা না থাকে, তবে অবশ্যই আইনি সহায়তা নিন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!