1. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
শিবচরে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া দরিদ্র মেধাবীদের চীফ হুইপের সংবর্ধনা ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ৩৩ তম মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ মাহ‌ফিল ডাসারে অর্থের বিনিময়ে প্রশ্নপত্র ফাঁস করে প্রধান শিক্ষক নিয়োগের অভিযোগ শিবচরের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মাহাতাব উদ্দিন বদলী শিবচরে দিনমজুর ও অসহায় মানুষের মাঝে ছাতা,গ্লুকোজ, স্যালাইন ও পানির পট বিতরণ মাদারীপুর সদরে শাজাহান খানের ছেলে আসিব খান এবং রাজৈরে মোহসীন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মাদারীপুর বজ্রপাতে মিষ্টির দোকানের কর্মচারি নিহত, আহত এক দুইটি পদে নিয়োগ দিবে শিবচরের শহীদ হোসেন উচ্চ বিদ্যালয় শিবচরে বিনামূল্যে দাঁতের চিকিৎসা পেলো ৫০০ রোগী শিবচরে তীব্র গরমে পথচারীদের তৃষ্ণা মেটাতে শরবত বিতরণ করলো ‘দেশ’

সমাজ উন্নয়নে অবদান রেখে জয়িতা পুরস্কার পেলেন শিবচরের উম্মে সায়মা

  • প্রকাশিত : বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪, ৮.৫৩ পিএম
  • ৫৮০ জন সংবাদটি পড়েছেন।

রফিকুল ইসলাম রাজা,শিবচর:

শুধু ব্যক্তি বা পরিবার নয়, পরিবার জয় করে যিনি জয় করে নিয়েছেন সমাজ; তিনিই জয়িতা। ‘একজন সংগ্রামী অপ্রতিরোধ্য নারীর প্রতীকী নাম জয়িতা’। নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের মূর্ত প্রতীক জয়িতা। এ বছর বেগম রোকেয় দিবসে মাদারীপুর জেলায় জয়িতা পুরস্কারে ভূষিত হয়েছেন শিবচরের মেয়ে উম্মে সায়মা (বেলী)। একজন নারী হয়েও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর তাকে এই স্বীকৃতি দেয়।

বুধবার (৭ ফেব্রুয়ারী) দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খানের সভাপতিত্বে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে উম্মে সায়মা (বেলী) সহ মোট পাঁচজন জয়িতার হাতে প্রধান অতিথি হিসেবে সম্মাননা তুলে দেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, বীর মুক্তিযোদ্ধা সাজাহান খান এমপি।

আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে ‘যে রাঁধে সে চুলও বাঁধে। কিন্তু এই কথাটি এখন আর ধোপে টিকেনা, কারণ নারীরা এখন আর শুধু রান্না-বান্না আর সংসার ধর্ম পালনের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখেননি। আটপৌড়ে জীবনের গন্ডি ডিঙ্গিয়ে নিজেদের দক্ষতা, যোগ্যতা এবং অধ্যাবসায়ের মাধ্যমে নারীরা পৌঁছে গেছেন সর্বোচ্চ শেখরে।

উম্মে সায়মা (বেলী) তেমনি একজন জয়িতার নাম। যিনি নিজের অদম্য ইচ্ছাকে সম্বল করে চরম প্রতিকূলতাকে জয়ের মাধ্যমে তৃণমূল থেকে গুটি গটি পায়ে সমাজের প্রায় সকল ক্ষেত্রে নিজের জন্য অনন্য সব জায়গা তৈরি করে নিয়েছেন। সমাজের প্রায় সকল ক্ষেত্রে তার অনবদ্য বিচরণ, আর সামাজিক যোগাযোগ মাধ্যমে তার সরব উপস্থিতি কেড়ে নিয়েছে সহস্র মানুষের প্রাণ। তার হাজারো ভক্ত তাই এই জয়িতার স্বীকৃতিতে কেবল আনন্দে উদ্বেলই নন, তাকে অভিনন্দনের বন্যায় ভাসিয়ে চলেছেন প্রতিনিয়ত। ফেসবুকের ওয়ালে ওয়ালে তার স্তুতি এবার অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে তাকে।

২০২০ সালে মহামারী করোনায় মানুষ যখন নিজেদের অসহায় ভাবতে শুরু করেন, তখনই সেখানে ছুটে যান বেলী। অসহায় মানুষকে যতটুকু পারেন সহায়তা করেন, তাকে মানসিকভাবে উজ্জীবীত করে আবার দাঁড়াবার প্রেরণা যোগান। ঈদের সময় গরীব অসহায়দের মাঝে ঈদ সামগ্রী, শীতার্ত মানুষ প্রতি বছর যার হাত থেকে উষ্ণ বস্ত্রের যোগান পায়; এমন এক নারীর নাম বেলী। তেমনি মানবাধিকার সংগঠন, তরুণদের সামাজিক সংগঠন, নারীদের ব্যবসায়িক এবং স্বাবলম্বী হওয়ার উদ্যোগ, কিংবা সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা সামগ্রী সঙ্কট দূর করতে তিনি যথা সাদ্য চেষ্টা করেন।

বেলী ১৯৭৮ সালে খুলনা শহরে জন্মগ্রহণ করেন।বাবার চাকুরী সুবাধে তাদের পরিবার তখন খুলনাতে থাকতেন।তার স্থায়ী ঠিকানা মাদারীপুর জেলার শিবচর উপজেলার গুয়াতলা গ্রাম।

শিবচরের শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মরহুম বসির উদ্দিন আহমেদ (বসির মাষ্টার) ও সাজেদা বেগমের তিন সন্তানের মধ্যে তিনি মেঝ।

তিনি ২০০৫ সালে ইডেন মহিলা কলেজের সমাজ কর্ম বিভাগ থেকে এমএসএস পাশ করেন।বর্তমানে তিনি শিবচরের রিজিয়া বেগম মহিলা কলেজ প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

এছাড়াও বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির মাদারীপুর জেলার শিবচর শাখার পরিচালক, শিবচর ডায়বেটিস সমিতির আজিবন সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ, শিবচর পৌর শাখার সিনিয়র সহসভাপতির দায়িত্ব পালন করছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!