1. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ৩২ তম মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ মাহ‌ফিল অনুষ্ঠিত

  • প্রকাশিত : শুক্রবার, ১৯ মে, ২০২৩, ১০.১৬ পিএম
  • ১৯৮ জন সংবাদটি পড়েছেন।

শিবচর (মাদারীপুর) প্রতিনিধিঃ

মাদারীপুর ১ আসনের সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধকালীন সময়ে মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাগ্নে মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ৩২ তম মৃত্যুবার্ষিকী মরহু‌মের রু‌হের মাগ‌ফিরাত কামনায় আজ শুক্রবার (১৯ মে) বি‌কে‌লে মরহু‌মের নিজ বাড়ী‌তে দোয়া ও মিলাদ মাহ‌ফি‌ল অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। একই সাথে উপজেলার বিভিন্ন মসজিদ এবং উপজেলা আওয়ামীলীগ কার্যালয়েও দোয়া ও মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হবে।

এসময় উপ‌স্থিত ছি‌লেন, জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর -১ আস‌নের সংসদ সদস‌্য নূর-ই- আলম চৌধুরী, মাদারীপুর-২ আস‌নের সংসদ সদস‌্য, বাংলাদেশ আওয়ামী লী‌গের প্রেসি‌ডিয়াম সদস‌্য শাজাহান খান এম‌পি, ফ‌রিদপুর ৪ আস‌নের সংসদ সদস‌্য মু‌জিবর রহমান চৌধুরী নিক্সন, মাদারীপুর জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান মুনীর চৌধুরী, মাদারীপুর জেলা প্রশাসক মারুফুর র‌শিদ খান, পু‌লিশ সুপার মাসুদ আলম, জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি শাহাবু‌দ্দিন মোল্লা, সাধারন সম্পাদক কাজল কৃষ্ণ দে, কেন্দ্রীয় যুবলী‌গের সাংগঠ‌নিক সম্পাদক সাইফুর রহমান সোহাগ, শিবচর উপ‌জেলা চেয়ারম‌্যান বীর মু‌ক্তি‌যোদ্ধা আঃ ল‌তিফ মোল্লা, উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রা‌জিবুল ইসলাম, পৌর মেয়র আওলাদ হো‌সেন খান, উপ‌জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি বীর মু‌ক্তিযোদ্ধা শাজাহার মোল্লা, সাধারন সম্পাদক ডা: মো সে‌লিম প্রমুখ সহ আওয়ামীলী‌গের নেতাকর্মী ও বি‌ভিন্ন পেশাজী‌বি সংগঠ‌নের নেতৃবৃন্দরা।

এর আ‌গে অ‌তি‌থিরা মরহুম ই‌লিয়াস আহ‌মেদ চৌধুরী দাদা ভাই‌য়ের কব‌রে ফুল দি‌য়ে শ্রদ্ধা নি‌বেদন ক‌রেন ।

উপজেলা আওয়ামীলীগ ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, সাবেক গণপরিষদের সদস্য, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, দৈনিক বাংলার বানী পত্রিকার সম্পাদকমন্ডলীর সভাপতি, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও দলের কেন্দ্রীয় নেতা ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক ছিলেন। নারী শিক্ষার অগ্রগতির জন্য ১৯৭৪ সালের ১ জানুয়ারি শিবচরে প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।

১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ এর গনঅভ্যুত্থানের উত্তাল দিনগুলোতে তিনি কাজ করেছেন নিরলস ভাবে। ১৯৭০ সালে সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠকের ভূমিকায় ছিলেন, ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামীলীগের পূনর্গঠনসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৯১ সালের ১৯ মে ৫ম জাতীয় সংসদের সদস্য থাকা অবস্থায় হৃদযন্ত্রের ক্রীয়াবন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তিনি এলাকায় ‘দাদা ভাই’ হিসেবে পরিচিত ছিলেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী(দাদা ভাই) এর জ্যেষ্ঠ পুত্র জাতীয় সংসদের চিফ হুইপ, মাদারীপুর-১ (শিবচর) আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী এমপি এবং কণিষ্ঠ পুত্র বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান নিক্সন চৌধুরী।

মাদারীপুর ১ আসনের সাবেক এই সংসদ সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, নানা গুণে গুণান্বিত মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী(দাদা ভাই)কে গত বছর(২০২২) স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়। তার বড় ছেলে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এ পুরস্কার গ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!