1. : deleted-e5fzDXca :
  2. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  3. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  4. : wp_update-1720111722 :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের ধাওয়ায় আতঙ্কে শকুনি লেকে দুই শিক্ষার্থী নি*খোঁ*জ, বিভিন্ন রোগের পরীক্ষার রিপোর্টে গড়মিল থাকার কারনেই দেশের স্বাস্থ্যসেবার প্রতি মানুষের আস্থা কম।স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে বিকাশকর্মীকে কুপিয়ে ১৮ লাখ টাকা ছিনতাই দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে শিবচরে” —– আইন মন্ত্রী বাস স্টান্ডে ফেলে যাওয়া বৃদ্ধকে উদ্ধার করলেন শিবচরের ইউএনও শিবচরে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৪ দোকানে জরিমানা শিবচরে দরিদ্র প্রতিবন্ধীর জমি দখলের চেষ্টার অভিযোগ ফিরে এলেন টাইগারদের বিশ্বকাপ জেতানো কোচ বীর মুক্তিযোদ্ধা বসির মাস্টারের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ শিবচরে মহাসড়ক থেকে তরুণীর মরদেহ উদ্ধার

শিবচরে জমে উঠেছে গরুর হাট, হতাশায় বিক্রেতারা- শিবচরনিউজ২৪.কম

  • প্রকাশিত : রবিবার, ২৬ জুলাই, ২০২০, ২.৫৭ পিএম
  • ৮৯৬ জন সংবাদটি পড়েছেন।

শিবচরনিউজ২৪.কম ডেস্কঃ

আর মাত্র ৬ দিন পরেই ঈদুল আযহা।ঈদ (কুরবানী) কে সামনে রেখে মাদারীপুরের শিবচরে জমে উঠতে শুরু করেছে কুরবানির পশুর হাটগুলো। তবে করোনা ভাইরাস আর বন্যায় দাম ও ক্রেতা সমাগম কম হওয়ায় বেচাকেনাও কম।আর এই অবস্থায় যেন মাথায় হাত পড়েছে বিক্রেতাদের।

শিবচর উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, আসন্ন ঈদুল আযহা উপলক্ষে শিবচর উপজেলায় ১১ টি পশুর হাট বসেছে।হাটগুলো হচ্ছে উৎরাইল হাট,চান্দেরচর, শেখপুর,কুতুবপুর,ক্রোকচর হাট,দক্ষিন ক্রোকচর হাট,নিলখী বন্দর হাট,কাদিরপুর দেলোয়ার বেপারীর হাট,সূর্যনগর হাট ও বহেরাতলা হাট।এছাড়াও শিবচর পৌরসভায় দাদা ভাই উপশহরে একটি অস্থায়ী পশুর হাট বসেছে।এসব হাটে উপজেলা পরিষদ ও প্রশাশন নিয়মিত তদারকি করছেন।


রবিবার (২৬ জুলাই) শিবচর উপজেলার বিভিন্ন হাটে, বিশেষ করে উপজেলার মাদবরেরচর ও দক্ষিন ক্রোকচর গরুর হাট ঘুরে দেখা যায়,বিক্রক্রেতারা  তাদের লালন-পালন করা গরু-মহিষ ও ছাগল হাটে বিক্রির জন্য নিয়ে আসছেন।তবে ক্রেতাদের সাথে আলাপ করে জানা যায় বিদেশি গরুর থেকে দেশি গরুর কদর বেশি। এছাড়াও এ হাট- বাজারগুলোতে বিদেশি গরু তেমন একটা চেখেও পড়েনি।

এসব হাটগুলো ঘুরে ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়,এবার করোনা আর আকস্মিক বন্যায় তাদের অনেক ক্ষতি হয়েছে। অনেকেই আবার বলেন, বর্তমানে বিক্রেতারা গরুর দাম একটু বেশি চাচ্ছে।এছাড়া আগেই গরু কিনে রাখা এবং লালন পালন করা অনেকেই ঝামেলা মনে করছেন। ফলে ঈদের দুই থেকে তিন দিন পূর্বে গরু কিনতে আগ্রহী অনেকই আবার আগ্রহ দেখাচ্ছেন।তবে বেশির ভাগ ক্রেতাই গরুর দাম গত বছরের তুলনায় এবার কম বলে মন্তব্য করেন।

উপজেলার সবচেয়ে বড় গরুর হাট মাদবরেরচর হাটে গরুর ক্রেতা শুক্কুর মাহমুদ বলেন, যেহেতু ৬ দিনের মত সময় আছে সেহেতু  এখনই তারা কুরবানির জন্য গরু ক্রয় করছেন না।  হাতে সপ্তাহ খানেক সময় আছে তাই ভাবছি কুরবানির দুই তিন দিন পূর্বে গরু কিনবো।তিনি আরো বলেন এবার হাত টানা,তাই কমের মধ্যই একটি গরু কিনবো।

পাচ্চর এলাকা থেকে গরু বিক্রি করতে আসা আসিফ  বলেন, দুইটি গরু আনছি বিক্রি করতে।সকাল থেকে এখন ১২  টা বাজে। কাস্টমারেরা যে দাম কয় তাতে  তো মাথায় হাত পড়ে যায়। বাজারে দাম কম থাকায় এখনো গরু বিক্রি করতে পারিনি।  দেখি বিকাল পর্যন্ত বিক্রি করতে পারি কিনা।’


দক্ষিন ক্রোকচর হাটে গরু কিনতে আসা মিজানুর মাদবর বলেন,গরু কিনতে আসছি,পুরা হাটটি ঘুরে দেখলাম,  গেলো বছর গুলোর তুলনায় প্রতিটি গরুই ১০ থেকে ১৫ হাজার টাকা কম মনে হচ্ছে।

অন্যদিকে হাঠাৎ বন্যা আর করোনার কারনে ঈদের আনন্দ নেই শিবচরের চরাঞ্চলে।শিবচর উপজেলার চরাঞ্চলের  ৫ টি ইউনিয়নের সকল বাড়ি ঘর  পানিতে তলিয়ে যাওয়ার কারনে সেখানকার লোকজন তাদের পালিত গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন। বাধ্য হয়ে অনেকেই আস্রয় কেন্দ্রে বা ব্রীজে গরু ছাগল নিয়ে বাস করছেন।তাই অনেকেই বাধ্য হয়ে কম দামেই বিভিন্ন বাজারে গরু ছাগল বিক্রি করে দিচ্ছেন।এছাড়াও এ এলাকার যারা কুরবানি দিতেন তারা এবার ভাবছেন কোথায় বসে তারা গরু ছাগল জবাই করবেন।

বন্দরখোলা থেকে মাদবরেরচর হাটে গরু বিক্রি করতে আসা সাজাহান মোল্লা বলেন,বাড়ি পানিতে তলিয়ে গেছে।ভাবছিলাম এই গরুটিই আমরা নিজেরা কুরবানি দিবো কিন্তু তা আর হলোনা।বাধ্য হয়েই বিক্রি করে দিচ্ছি।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সরোয়ার হোসেন বলেন,উপজেলা  প্রাণিসম্পদ বিভাগ কর্তৃক উপজেলার প্রতিটি হাট-বাজারের জন্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। কুরবানির জন্য কেনা গরু, ছাগল, ভেড়া ও মহিষ কোনো রোগে আক্রান্ত হয়েছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করছেন।যদি আক্রান্ত কোন পশু পাওয়া যায় তাহলে আমরা সেগুলোকে হাট কর্তৃপক্ষের মাধ্যমে বাজার থেকে সরিয়ে দিচ্ছি।

মাদবরেরচর পশু হাটের ইজারাদার ও হাটের ব্যবস্থাপনা কমিটির সদস্য মোঃ সেলিম মাদবর বলেন,আমাদের হাটে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি মেনেই পরিচালিত হচ্ছে। করোনা ও বন্যার কারণে পশুর দাম গত বছরের চেয়ে তুলনায় কিছুটা কম।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!