1. rafiqulislamnews7@gmail.com : Rafiqul Islam : Rafiqul Islam
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিবচরে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১,স্ত্রী ও ছেলেসহ আহত ১০ শিবচরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত শিবচরে ভোটের দরকার হচ্ছে না,তিন প্রার্থী জয়ের পথে প্রতিষ্ঠাবাষিকী উপলক্ষে হতদরিদ্র শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করলো তারুণ্যের শক্তি  ফাউন্ডেশন মাদারীপুরে ৫টি চোরাই মোটরসাইকেলসহ তিনজন গোয়েন্দা পুলিশের জালে শিবচর উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন পদে ৬ জনের মনোনয়ন পত্র দাখিল শিবচরের সালেহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক আবশ্যক শিবচরে প্রাইভেটকার ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই ভাই আহত সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে’: চিফ হুইপ কালকিনিতে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ

পদ্মার ভাঙনের মুখে বন্দরখোলা ইউপি ভবন।

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬.২৭ পিএম
  • ৮৫৯ জন সংবাদটি পড়েছেন।

আবু সালেহ রওসাদ,ষ্টাফ করেসপন্ডেন্ট, শিবচরনিউজ২৪

শিবচরে পদ্মায় ভাঙনের মুখে বন্দরখোলা ইউনিয়ন পরিষদ ভবনটি। এছাড়া হুমকিতে রয়েছে একটি কমিউনিটি ক্লিনিক ও স্থানীয় কাজিরসূরা বাজারটিও।

স্থানীয় সুত্রে জানা যায়,
২০১২ সালে ৬১ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ইউনিয়ন পরিষদের দোতলা ভবনের দুটি পিলার নদীগর্ভে এরইমধ্যে বিলীন হয়ে গেছে। যে কোনো সময় পুরো ভবনটি নদীতে বিলীন হয়ে যেতে পারে।যদিও ভবনটি কয়েক বছর আগেও নদী থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে ছিল।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে ভাঙ্গন কবলিত কাজিরসূরা এলাকায় গিয়ে দেখা যায়,সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ইতমধ্য ভবনটির মালামাল সরিয়ে নিয়েছে। এছাড়াও পাশেই কাজিরসূরা কমিউনিটি ক্লিনিক ও কাজীরসুরা বাজারের অর্ধ শতাধিক দোকানপাটসহ বিস্তৃর্ন জনপদ ভয়াবহ ভাঙ্গন ঝূঁকিতে রয়েছে। এসকল এলাকা পদ্মার ভাঙনরোধে জেলা পানি উন্নয়ন বোর্ড গত ২ বছর ধরেই জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধে চেষ্টা করে যাচ্ছে।তবে কোন কূলকিনারা পাচ্ছেন না।

তবে স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়,যদি দ্রুত স্থায়ী বাধ নির্মান করা না হয় তাহলে শিবচরের মানচিত্র থেকে মুছে যাবে বন্দরখোলা ইউনিয়নটি।

এদিকে এ বছর বন্যার পানি ব্যাপক বৃদ্ধি পাওয়ায় পদ্মার ভয়াবহ ভাঙনে থামছেনা নদী ভাঙন।চলতি বছর বন্যা ও নদী ভাঙ্গনে শিবচরের চরাঞ্চলের ৪ টি বিদ্যালয় নদীতে বিলীন হয়ে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।গত তিন মাসে পদ্মার ভাঙনে বন্দরখোলা ইউনিয়নের নুরুদ্দিন মাদবরকান্দি এস ই এস ডি পি মডেল উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন,একই ইউনিয়নের কাজিরসূরা সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার, চরজানাজাত ইউনিয়নের ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের একাধিক, কাঠালবাড়ি ইউনিয়নের ৭৭ নং কাঁঠালবাড়ি সরকারী বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টারের ৩ তলা ভবনসহ প্রায় দুই শতাধিক ঘর বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়।

বন্দরখোলা ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন বেপারী জানান, আমাদের ইউনিয়নের পদ্মার ভাঙনে এর আগে বন্দরখোলা ইউনিয়নের একটি উচ্চ বিদ্যালয় ও কাজিরসূরা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হয়েছে। ইউনিয়ন পরিষদ ভবনও ভাঙনের মুখে। এছাড়া কমিউনিটি ক্লিনিক ও কাজিরসূরা বাজারটি হুমকির মুখে রয়েছে। যেকোন সময় ইউনিয়ন পরিষদ ভবনটি নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়েছে।তবেভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ড দীর্ঘদিন যাবৎ জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022
Don`t copy text!